বাংলায় সর্বপ্রথম, সর্ববৃহৎ ও সর্বাধিক জনপ্রিয় প্রশ্ন-উত্তরভিত্তিক ও সমস্যা সমাধানের উন্মুক্ত কমিউনিটি "হেল্পফুল হাব" এ আপনাকে স্বাগত, এখানে আপনি যে কোনো প্রশ্ন করে উত্তর নিতে পারবেন একদম বিনামূল্যে এবং কোনো প্রশ্নের সঠিক উত্তর জানা থাকলে তা প্রদান করতে পারবেন। রেজিস্ট্রেশান না করেই অংশগ্রহণ করতে পারবেন তবে, সর্বোচ্চ সুবিধার জন্য বিনামূল্যে রেজিস্ট্রেশান করুন!

> বাংলা ভাষায় সর্বপ্রথম সম্পূর্ণ প্রশ্ন-উত্তরভিত্তিক এবং সমস্যা সমাধানের উন্মুক্ত কমিউনিটি "হেল্পফুল হাব" এ আপনাকে স্বাগত, এখানে আপনি যে কোনো প্রশ্ন করে উত্তর নিতে পারবেন এবং কোনো প্রশ্নের সঠিক উত্তর জানা থাকলে তা প্রদান করতে পারবেন।

Welcome to Helpful Hub, where you can ask questions and receive answers from other members of the community.

15.1k টি প্রশ্ন

16.8k টি উত্তর

5.9k টি মন্তব্য

6.6k জন নিবন্ধিত

+1 টি ভোট
548 বার প্রদর্শিত

ব্যবসার জন্য ট্রেড লাইসেন্স কিভাবে পেতে হয় বা কিভাবে করতে হয়?

"ব্যাবসা ও চাকুরী" বিভাগে জিজ্ঞাসা করেছেন

3 উত্তর

0 টি ভোট
Apnar Alakar Commisioner Karjaloy, ba City Corporation office'a jeye akta form fillup korte hobe, ar jonno apnake nirdistto fee joma jite hobe. Acharaw apnake Trade Licence babod Annual fee dite hobe every year.
উত্তর প্রদান করেছেন Expert Senior User (899 পয়েন্ট)

thanks Vai

0 টি ভোট

নিম্নলিখিত অফিস থেকে (আপনার ক্ষেত্রে যা প্রযোজ্য) ট্রেড লাইসেন্স ফরম সংগ্রহ করুন।
• ইউনিয়ন পরিষদ
• উপজেলা পরিষদ
• পৌরসভা বা
• জেলা পরিষদ
• সিটি করপোরেশন

 *সিটি করপোরেশন এর ক্ষেত্রে

সিটি করপোরেশন থেকে দুই ধরনের ফরম সরবরাহ করা হয় । আপনার প্রতিষ্ঠন যে জোন এর অর্ন্তভূক্ত, ঐ জোনাল অফিস থেকে ক ফরম সংগ্রহ করতে হবে। ক ফরম এর মূল্য ১০ টাকা। এক্ষেত্রে ব্যবসা এর প্রকারভেদ অনুযায়ী বিভিন্ন অঙ্কের ফি (সর্বনিম্ন ১৫০০ ) প্রযোজ্য। ক ফরম এর সাথে প্রয়োজনীয় কাগজপত্র এবং ছবি সহ জমা দেবার পর মূল ট্রেড লাইসেন্স বই সংগ্রহ করা যাবে।

সিটি করপোরেশনের ট্রেড লাইসেন্সের ক ফরম এর নমূনা দেখে নিন

  *জেলা বা উপজেলা বা পৌরসভা বা ইউনিয়ন পরিষদ এর ক্ষেত্রে

পৌরসভা বা ইউনিয়ন পরিষদ থেকে সাধারনত একটি ফরমই সরবরাহ বা প্রদান করা হয় এবং সেই ফরমটি মূলত ট্রেড লাইসেন্স ফরম। প্রথমেই প্রয়োজনীয় কাগজপত্র, দরখাস্তকারীর ৩ কপি পাসপোর্ট সাইজের ছবিসহ নির্দিষ্ট ফি (সর্বনিম্ন ১০০ টাকা) প্রদান করে ট্রেড লাইসেন্স সংগ্রহ করা যাবে ।

উপজেলা বা পৌরসভা বা ইউনিয়ন পরিষদের ট্রেড লাইসেন্স ফরম এর নমূনা দেখে নিন

***লাইসেন্স বই বা ফরম সংগ্রহ করার সময় বিস্তারিত জেনে নিন।

সাইনবোর্ড ফি:
ট্রেড লাইসেন্স বই বা ফরম সংগ্রহ করার সময় সাইনবোর্ড ফি প্রদান করতে হবে।
অংশীদারী প্রতিষ্ঠানের ক্ষেত্রে আরও প্রয়োজন:
*১৫০ (একশত পঞ্চাশ) টাকার ষ্ট্যাম্পে অংশীদারগন কর্তৃক চুক্তি সম্পাদন।
*প্রত্যেক অংশীদারগন এর ৩ কপি পাসপোর্ট সাইজের ছবি।

লাইসেন্স নবায়ন:
লাইসেন্স নবায়ন একটি নিয়মিত প্রক্রিয়া।
• লাইসেন্স এর মেয়াদ ৫ বছর প্র লাইসেন্স ফি জমা।
• নির্দিষ্ট ব্যাংকে লাইসেন্স ফি জমা দিলে আপনার লাইসেন্স নবায়ন হয়ে যাবে।

উত্তর প্রদান করেছেন

Thank U

0 টি ভোট

প্রথম কথা হল আপনি যে ব্যবসাই করেন না কেন, আপনাকে ট্রেড লাইসেন্স করতেই হবে। এটাই ব্যবসা করার জন্য প্রাথমিক বা প্রথম লাইসেন্স। যাই হোক, আপনি প্রথমেই আপনার ব্যবসার নাম, ধরন বা ক্যাটাগরি এবং লাইসেন্স দেয়ার কর্তৃপক্ষ নির্বাচন করবেন। এবার, প্রয়োজনীয় কাগজপত্র সহ ফরম ভালভাবে পূরণ করে নির্ধারিত অফিসে চলে যান এবং লাইসেন্স এর ফি সহ লাইসেন্সের জন্য আবেদন করুন। ২ থেকে ৭ দিনেই লাইসেন্স পেয়ে যাবেন।

ঢাকা সিটি কর্পোরেশনের ক্ষেত্রে, আপনাকে কর্তৃপক্ষ নির্ধারণ করতে একটু জতিলতায় পরতে হতে পারে। এক্ষেত্রে, সহযোগিতা পেতে এই ট্রেড লাইসেন্স এর ধরন লিঙ্ক এ ক্লিক করুন। আর সঠিক ক্যাটাগরি খুঁজে পেতে ট্রেড লাইসেন্স গেজেট ২০১৬ দেখতে পারেন। এখানে সবগুলো ক্যাটাগরির নাম এবং ফি তালিকা করে দেয়া আছে। ধন্যবাদ।

উত্তর প্রদান করেছেন New User (6 পয়েন্ট)
সম্পাদিত করেছেন

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
0 টি উত্তর
0 টি ভোট
2 টি উত্তর
0 টি ভোট
0 টি উত্তর

 

(হেল্পফুল হাব এ রয়েছে এক বিশাল প্রশ্নোত্তর ভান্ডার। তাই নতুন প্রশ্ন করার পূর্বে একটু সার্চ করে খুঁজে দেখুন নিচের বক্স থেকে)

(হেল্পফুল হাব সকলের জন্য উন্মুক্ত তাই এখানে প্রকাশিত প্রশ্নোত্তর, মন্তব্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর)

...