বাংলায় সর্বপ্রথম, সর্ববৃহৎ ও সর্বাধিক জনপ্রিয় প্রশ্ন-উত্তরভিত্তিক ও সমস্যা সমাধানের উন্মুক্ত কমিউনিটি "হেল্পফুল হাব" এ আপনাকে স্বাগত, এখানে আপনি যে কোনো প্রশ্ন করে উত্তর নিতে পারবেন একদম বিনামূল্যে এবং কোনো প্রশ্নের সঠিক উত্তর জানা থাকলে তা প্রদান করতে পারবেন। রেজিস্ট্রেশান না করেই অংশগ্রহণ করতে পারবেন তবে, সর্বোচ্চ সুবিধার জন্য বিনামূল্যে রেজিস্ট্রেশান করুন!

> বাংলা ভাষায় সর্বপ্রথম সম্পূর্ণ প্রশ্ন-উত্তরভিত্তিক এবং সমস্যা সমাধানের উন্মুক্ত কমিউনিটি "হেল্পফুল হাব" এ আপনাকে স্বাগত, এখানে আপনি যে কোনো প্রশ্ন করে উত্তর নিতে পারবেন এবং কোনো প্রশ্নের সঠিক উত্তর জানা থাকলে তা প্রদান করতে পারবেন।

Welcome to Helpful Hub, where you can ask questions and receive answers from other members of the community.

15.1k টি প্রশ্ন

16.8k টি উত্তর

5.9k টি মন্তব্য

6.6k জন নিবন্ধিত

0 টি ভোট
162 বার প্রদর্শিত


"ধর্ম ও বিশ্বাস" বিভাগে জিজ্ঞাসা করেছেন
সম্পাদিত করেছেন

3 উত্তর

0 টি ভোট
পারবে না বলেই জানি। এরকম অনুমতি নেই।

 

 

Signature:

"সৎ কাজ করার চেয়ে সৎ সঙ্গ অধিক উত্তম।"
উত্তর প্রদান করেছেন Expert Senior User (6.4k পয়েন্ট)
0 টি ভোট
কোনো ভাবেই পারবেনা ইমামতি করতে যে কোন নামাজ ই হক না কেন।

 

 

Signature:

use you're common senses
উত্তর প্রদান করেছেন Senior User (117 পয়েন্ট)
0 টি ভোট

জবাব:

এক- প্রশ্নকারী দীনি ভাই, আসলে ইদানিংকালের নিদারুণ আশঙ্কাজনক ব্যাপার হল এই যে, পাশ্চাত্যসভ্যতার নিয়ন্ত্রণহীন দাপটে প্রভাবিত একটি মহল দ্বীনের অনেক স্বতসিদ্ধ বিষয়কেও অস্বীকার করার মত ধৃষ্টতা দেখাচ্ছে। পাশ্চাত্যের ‘নারী-পুরুষের সমান অধিকার’ শ্লোগানে প্রভাবিত হয়ে তারাও প্রশ্ন তুলছে– ‘পুরুষ ইমামতি করতে পারলে নারী পারবে না কেন?’ ‘মহিলারা সবখানে যেতে পারলে মসজিদে কেন পারবে না? ইত্যাদি’।

যাই হোক, আপনার প্রশ্ন হল, মহিলারা ইমামতি করতে পারবে কি? এ বিষয়ে ওলামায়েকেরাম একমত যে, কোন মহিলার জন্য কোন পুরুষের ইমাম হওয়া জায়েয নেই। এতে পুরুষের নামায বাতিল বলে গণ্য হবে। (ফাতাওয়া লাজনাতিত দাইমা ৭/৩৯১)

এর দলিল হচ্ছে–

১। জাবের ইবনে আব্দুল্লাহ রাযি. থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ ﷺ আমাদের উদ্দেশ্যে দেয়া এক খুতবায় বলেছেন, أَلَا لَا تَؤُمَّنَّ امْرَأَةٌ رَجُلًا খবরদার কোন মহিলা যেন পুরুষের ইমাম না হয়৷ (ইবনে মাজাহ ১০৭১)

২। রাসূলুল্লাহ ﷺ  বলেছেন, لن يفلح قوم ولوا أمرهم امرأة ‘‘ঐ সম্প্রদায় কখনো সফলকাম হতে পারে না, যারা কোন মহিলাকে তাদের বিষয়াদির নেতা নিযুক্ত করে”। (বুখারী ৪০৭৩ নাসাঈ ৫২৯৩) যেহেতু ইমামতি এক প্রকারের নেতৃত্ব, তাই তাদের এ পদে নিযুক্ত করা হারাম।

৩। মহিলাদের ইমামতির বৈধতা রাসূলুল্লাহﷺ থেকে প্রমাণিত নয়। তাঁর যুগে কিংবা সাহাবায়েকেরামের যুগে কিংবা তাবিঈ-যুগে এর একটি অস্তিত্বও খুঁজে পাওয়া যায় না।

দুই- কোন মহিলা কোন মহিলার ইমাম হতে পারবে কিনা- এব্যাপারে প্রথম কথা হল, মহিলাদের জন্য জামাত জরুরী নয়। (ফাতহুল বারী ২/২৯০) কেননা, বিভিন্ন হাদিসে পরিস্কারভাবে বলা হয়েছে, মসজিদে যাওয়া তাদের জন্য জরুরি নয় ; বরং  মসজিদ অপেক্ষা ঘরে নামাজ আদায় করা তাদের জন্য উত্তম। যেমন, হযরত উম্মে  হুমাইদ আস সাআদী রাযি. থেকে বর্ণিত, একবার তিনি রাসুলুল্লাহ ﷺ এর নিকট এসে আরজ করলেন, হে আল্লাহর রাসুল! আমি আপনার পিছনে নামাজ আদায় করতে চাই। রাসুলুল্লাহ ﷺ উত্তরে বললেন,

قد علمت أنك تحبين الصلاة معي وصلاتك في بيتك خير لك من صلاتك في حجرتك وصلاتك في حجرتك خير من صلاتك في دارك وصلاتك في دارك خير لك من صلاتك في مسجد قومك وصلاتك في مسجد قومك خير لك من صلاتك في مسجدي ، قال : فأمرت فبني لها مسجد في أقصى شيء من بيتها وأظلمه فكانت تصلي فيه حتى لقيت الله عز وجل

‘আমি ভালো করেই জানি, তুমি আমার পিছনে নামাজ আদায় করতে চাও। কিন্তু তোমার জন্য তোমার রুমে নামাজ আদায় করা অন্য রুমে আদায় করার চেয়ে উত্তম। আর তোমার ঘরের কোনো রুমে আদায় করা বাড়িতে আদায় করার চেয়ে উত্তম। আর তোমার  বাড়িতে নামাজ আদায় করা কওমের (এলাকার ) মসজিদে আদায় করার চেয়ে উত্তম। আর তোমার কওমের (এলাকার ) মসজিদে নামাজ আদায় করা আমার পিছনে নামাজ আদায় করার চেয়ে উত্তম। এরপর ঐ মহিলা তার অন্ধকার কুঠরিতে নামাজের জন্য জায়গা নির্ধারণ করে নেয়। এবং মৃত্যু পর্যমত সেখানেই নামাজ আদায় করতে থাকে।’ (মুসনাদে আহমাদ ৩৭/৪৫)

তবে যদি কোথাও মহিলারা জামাতের সাথে মহিলা ইমামের পিছনে নামায পড়ে তাহলে কতক আলেম বলেন, মহিলাদের নামায আদায় হয়ে যাবে। কারণ, রাসুলুল্লাহ ﷺ উম্মে ওরাকাকে তার ঘরের লোকদের ইমামতি করার অনুমতি দিয়েছেন। (আবু দাঊদ ৫৯১) যদি তারা তা করে তবে ইমাম মাঝখানে দাঁড়াবেন; কারণ আয়িশা রাযি. তেমনটি করেছিলেন।

والله اعلم بالصواب
উত্তর দিয়েছেন
মাওলানা উমায়ের কোব্বাদী নকশবন্দী

সূত্রঃ http://quranerjyoti.com

উত্তর প্রদান করেছেন Junior User (92 পয়েন্ট)

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি ভোট
1 উত্তর
0 টি ভোট
0 টি উত্তর
0 টি ভোট
0 টি উত্তর
06 অগাস্ট 2017 "শিক্ষা ও বই" বিভাগে জিজ্ঞাসা করেছেন অধরা

 

(হেল্পফুল হাব এ রয়েছে এক বিশাল প্রশ্নোত্তর ভান্ডার। তাই নতুন প্রশ্ন করার পূর্বে একটু সার্চ করে খুঁজে দেখুন নিচের বক্স থেকে)

(হেল্পফুল হাব সকলের জন্য উন্মুক্ত তাই এখানে প্রকাশিত প্রশ্নোত্তর, মন্তব্য, ছবি, অডিও, ভিডিও বা যাবতীয় কার্যকলাপের সম্পূর্ণ দায় শুধুমাত্র সংশ্লিষ্ট প্রকাশকারীর)

...